কষ্টও সুখ দিতে পারে,
দিতে পারে শান্তির পরশ
আর তেমন কষ্ট কেবল তুমি দিতে পার,  
তখন কাঁদতে ভালো লাগে,
সুখ লাভ হয়,
তুমি কি যাদু জান?


না বললেই কষ্টের পরীরা এসে চোখে বসে
ব্যথার পরীরা হ্রদয় ফুরে নিলয়ে বাসা বাধে
চোখের জলে সমুদ্রের নোনা জল,
বিসুখেরা যেন দাঁড়াতেই পারে না।
তুমি কি যাদু জান?


প্রতীক্ষা, সময় চলে না
এখন যে কষ্ট দেবার কেউ নেই
চতুর ধারে প্রাচুর্য,
সুন্দরী স্ত্রীর মোমের মত শরীর
সুখ চেপে ধরেছে,
শুকনো খট খটে চোখ,
হাসি যেন প্লাস্টিকের মত সেটে গেছে,
কান্না যে আর কিছুতেই আসে না।


নীলা, আমাকে এখন কেউ কাঁদাতে পারে না
আমার চোখে জ্যৈষ্ঠের খরা,
তুমি এসো যাদুর কাঠি ছুঁইয়ে
কষ্ট রেখে যাও মেঘের শরীরে
আমার চোখ জুড়ে নামুক শ্রাবণ
তোমার জন্যে কাঁদি আরেক সকাল।