বিক্রি হয়ে গেছে সুবর্ণ সময়
নিজের জন্যে কিছু নেই,
মাইনে নিয়ে বাধা পরে থাকি
সূর্যের সাথে সে আমার অভিমান।


সংসার ও সময় দাবি করে
আধুনিক শহরের মোড়ে মোড়ে যানজট
যেটুকু কেড়ে রাখে,
বাকিটা দাবি মেটাতেই ফুরিয়ে যায়।
তাতেও কেউ পরিতৃপ্ত নয়
নিজের কথা কোথায় বলি
এই শহরের কোথাও হাইড পার্ক জাতীয় কিছু নেই!


মাঝে মাঝেই আমার দম বন্ধ হয়ে আসে
রুটিনের জালে হাত পা আমার বাঁধা
একটা বড় মাকর্সা আমার দিকে এগিয়ে আসছে
তার শীতল চোখ, গম্ভির চলা
সে হয়তো আজরাইল হবে!
ফুরিয়ে যাচ্ছে সূবর্ণ সময়,
আমার সবটাই বাকি থেকে গেছে!


সূর্যে ভরা একটা পুর দিন দেখিনি
গল্পে ভরা একটা পুর রাত জাগিনি তোমাকে নিয়ে
পৃথিবীর পুরটাই অদেখা থেকে গেছে,
তোমাকে শোনাবার মত কোন ভ্রমন কাহিনি
আমার ঝুলিতে নেই।
মাকড়সটা আমার দিকে এগিয়ে আসছে
আমার হাত পা জীবন জালে আটকা
ফুরিয়ে যাচ্ছে সূবর্ণ সময়
একমাত্র প্রতিক্ষা যা আমি করতে পারি!