কংক্রিট এর স্যান্ডউইচ দেখেছ কখনো
উপরে কংক্রিট
নীচে কংক্রিট
মাঝখানে মসলা সালাদের এর সাথে
কিমা করা মানুষের মাংস।
খুব সাধারন মানুষের নয়
খেটে খাওয়া মানুষের, শ্রমিকের, পোষাক শ্রমিকের
চর্বি নেই বললেই চলে,
পুরুষ অল্প সংখায় নারীরাই বেশি,
ভেবে দেখ নারীর শরীরের তুলতুলে মাংস, আহা!!
স্বাদ আর গন্ধ গল্পে যেমন হয়,
বহু দূর থেকেও নাকে লাগে।


কি ভীষণ সে আয়োজন,
পৃথিবীময় টিভি প্রিন্ট রেডিও ভরপুর প্রচার
গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে ও নাম উঠে গেল,
ওমন স্যান্ডউইচ কেউ দেখেনি কখনো,
১২০০ মানুষের দশ তলা স্যান্ডউইচ!    

ভাবতো আমাদের দেশের রাক্ষসেরা
কত বড় খাদক
কত বিশাল তাদের চাহিদা
তুলনা কি আছে তাদের প্রকৃতির কোথাও?


বিদ্রঃ সাভারে যে ১২০০ শ্রমিক শহীদ হয়েছেন তাদের স্মরণে।