পরিবর্তিত না হলে মানুষ বানরই থেকে যেত
লম্বা লেজ নিয়ে গাছে গাছে লাফিয়ে বেরাত।
পরিবর্তন না হলে ওবামা হয়ত এখন কারো দাস হয়েই থাকতেন
তুমি আর আমি হাল দিতাম কোন জমিদার এর জমিতে।
নিলাকে হয়ত দেখতামই না কোন দিন,
অন্দরে জন্মে অন্দরে অন্দরেই সে হারিয়ে যেত।
তাকে নিয়ে আমার কবিতা কি লেখা হত?


পরিবর্তন তা তোমাকে হতেই হবে
তোমার পূর্বে যারা ছিলেন তারা যেভাবে হয়েছেন।
তুমি যে কাদা জলে আটকে আছ,
ভাবছ যা মূল্যবোধ, আর তোমাকে ভাবছ রক্ষক
কোন কালে তার জন্ম?


নারীরা আর অসূর্য স্পর্শা নয়,
বিধবার সহমরনের আতঙ্ক নেই,
তোমার পিতারা তা মেনে নিয়েছিলেন।
নারীরা এখন তোমার কাধে কাধ মিলিয়ে লড়বে
কখনো পরাজিত করবে তোমাকে,
তুমি যদি ভোগে মাত
সে তোমাকে উপভোগ করবে।
মানতে যদি না পার বানর থেকে যাবে।


বিধাতাই প্রথম বিবর্তনবাদী,
যুগে যুগে তিনিও বদলেছেন তার রুপ,
বদলেছেন তার কানুন,
সেই সাথে জীবন সংস্কৃতী
বদলে গেছে হাজার জনপদে।


বিবর্তন অনিবার্য
বদলাতে তোমাকে হবেই,
সবটাই যখন পরিবর্তনের সময়
শুভ ওশুভ কিছু নেই,
বদলাবে কবে?
আজি শুরু কর
হতে শুরু কর তোমার স্বপ্নের মত কিছু।


পুনশ্চঃ বানর থেকে মানুষ এসেছে এ কথা হয়ত সত্য নয়। তবে ডারঊইন এর বিবর্তনবাদ আজও জ্ঞানের বহু শাখায় অনেক গুরুত্বের সাথে আলোচিত হ্য়। এখানে বিবর্তনবাদই মুখ্য বানর থেকে মানুষ হওয়াটা রুপক মাত্র।