চোখ যদি না হাসে
তবে কি করে বুঝি মন হেসে ছিল তার!
ট্রাফিক জ্যাম তো থাকেই শহরের রাজপথে
বুড়ি গঙ্গার ধার সেও কম দূর নয়,
যদি প্রতিক্ষা না করে
যদি প্রতিক্ষা কষ্টকর লাগে
তবে কি করে বলি প্রেম জমে ছিল মনে তার!


শহুরে বৃষ্টি নুপুর পায়ে নাচে না
ডুবিয়ে দেয় গলিপথ
নংরা পানির গন্ধ বাতাস,
তার মাঝে রিক্সায় চেপে
যদি নৌ বিহারের স্বাদ না জাগে
তবে কি করে বলি প্রেম ধরেছিল মনে তার!


প্রেমের হাতে সোনার কাঠি রুপর কাঠি
মন ঘুমিয়ে থাকে,
প্রেম সেতো এমনি, চোখ কাঁদে
মন ভাসে সুখে,
আমার তাই অনুভব
প্রেমে আমি পরিনি
প্রেমে আমি মরিনি
করেছি শুধু প্রেমের চারুপাঠ!!