হাড় রক্ত মাংসে মনের বাস,
সেই মন বেচে থাকে শর্করা প্রটিনে,
হাসি তাই মন থেকেই আসে।
জটিল রাসায়নিক বিক্রিয়া মনে ভাবনা আনে
আর প্রেম সেতো আরও জটিল জৈব রাসায়নিক ক্রিয়া।


তুমি জ্ঞানে পন্ডিত মন বিষয়ে
বিকল মনও কলকব্জা নেড়ে ঠিক করে দিতে পার,
তুমি কি জান মনের আবাস কোথায়?


যান্ত্রিক হ্রদয় এখন মানুষ কে সচল রাখতে পারে,
হ্রদয় ছাড়াই যদি চলে
সেই হ্রদয়ে কি মন থাকেতে পারে?


অহর্নিশি মন কে নিয়েই আছি
মনের সাথেই বলা
মনের সাথেই চলা
মনের সাথেই বসবাস
তবু তাকেই খুঁজতে নেমেছি পথে,
বাউলের বেশে
কবির বেশে
ফকিরের বেশে
তোমাদের মাঝে, গান বাধি গান শোনাই
কবিতা লিখি, কবিতা শোনাই
তোমাদের মাঝেই খুঁজি আমার মনের আবাস।
নিশ্চই সে তোমাদের মাঝেই থাকেন!