আমার দুয়ারে এসে ফিরে গেছে সে
কড়া নাড়েনি, শরীরের উত্তাপ বর্ণময় প্রেম
হারিয়ে গেছে। নিতম্বের উত্তাল দোলাও ঢেউয়ের মত
সময়ে মিলিয়ে গেছে সমতল জলে।
আমার দুয়ারে এসেছিল সে কড়া নাড়েনি।


বৃক্ষহীন এই শহর কংক্রিট এর এপার্টমেন্ট
পড়শীরা কেউ চেনে না
আমিও জানিনা তাদের
আমিতেই ব্যস্ত
আমিতেই ভীষণ মগ্ন
ইশারা কিযে ছিল
বোধে আসে নি
এসেছিল সে পড়শীরা হয়ত জানে
বলতে পারেনি।


মাঝ রাতে পাড়ার গলিতে কুকুরেরা পাহারাদার
মাঝে মাঝেই যান্ত্রিক ট্রাকের শব্দে
রাতের নিস্তব্ধতা ভাঙ্গে
কুকুর ডাকে অপরিচিত আশঙ্কায়
নির্ভরতা ছিল, ইন্দ্রিয় আমার সজাগ করেনি
এসেছিল কেউ বুঝতে পারিনি।


স্বপ্নে আমার নীল পাখিটা
অচেনা দ্বীপের নোনা বাতাসে ভেসে থাকে,
লেগুণ জুড়ে পাতি হাস, সাঁতার জানি না
তলিয়ে যাচ্ছি,
লেগুণ পারে ধূসর ছায়া চেনা কোন মুখ
এসেছিল সে স্বপ্ন তখনো ভাঙেনি
মূহুর্তকাল চিনতে পারিনি।


বায়ান্ন তাসে অসংখ্য ধাঁধা
পাকা জুয়াড়ি আমি
কেউতো ইশারা দেয়
দুয়ারে দারায়, কড়া নাড়ে না,
আমি ধ্যানে মগ্ন, প্রার্থনারত
তাৎপর্য তার বুঝতে পারিনা
আমার দুয়ারে দারিয়ে থাকে কেউ
কড়া নাড়ে না।