আগুন জ্বালাবে এস,
বিজানু ধরেছে মনে
অসুস্হ শরীর সমাজ চারিপাশ
সুস্হ হতে পোড়াতে হবে
আগুন জ্বালি এস মননে তোমার
মননে আমার।


বুদ্ধিজীবির জ্ঞানে ঘুন ধরেছে
রং লেগেছে নীল সাদা
অদৃশ্য জ্ঞানের বাতাস অগনিত মস্তিস্কে
(যারা তাদের জ্ঞানে বিশবাস রাখে),
যেখানে আ্মরা সংখ্যায় বাড়ছি, এক রজ্ঞিন সমাজ,
আগুন জ্বালাবে এসো
সবই পুড়ে কালো হবে
ঘর সমাজ চারিপাশ,
একটাই রং হবে একটাই সাজ।


ধর্ম শিক্ষায় পয়সা লাগেনা
মানুষের দারে হাত পাতলেই মিলে যায়
(পয়সা দিয়ে বেহেস্তে যাবার লোভ
কার না থাকে)।
ছোট ছোট শিশু হাত পেতে বড় হয়,
তারপর বোমা বাধে বুকে
প্রতিশোধ সংসার সমাজ
সব কিছুতে আগুন জবালাতে চায়,
আগুনে যে সবই শুদ্ধ হয়!

গণতন্ত্র না ভোটতন্ত্র সেটা বিতর্ক নয়
টাকা সবটাই কিনতে পারে
কবি সাংবাদিক বুদ্ধিজীবি, (সবাই এক পক্ষে কথা বলে
ভোট যেদিকে বেশি),
গণতন্ত্রই বলা চলে
ভোটের গায়ে ক্রয়কিত লেখা থাকে না।
ব্যবসায়ি যেমন মুনাফা বঝেন
পুজ়ির পরে আয়
কে ঠকল কে জিতল সেটা মুখ্য নয়।
আগুন জ্বালাবে এসো
পুর ব্যবস্হা কে ধর
পুড়ে হয়ে যাক খাক,
পুরাতনকে মাটি চাপা দিয়ে নতুন কাঠাম দাড়াক।


আগুন জেলেছি এস হাত পোহাবার জন্যে নয়
হ্রদয় পোড়াও শুদ্ধ কর নিজেকে
বাকীরাও শুদ্ধ হবে তোমাকে সামনে রেখে।