তোমার ভাষা পৃথিবী কে বেলে দেয়
তুমি অন্যদের মত নও
তুমি একটু স্বতন্ত্র,
আর তাতে তোমার গর্ব করা সাজে।
তোমার পূর্ব পুরুষেরা কৃষক ছিলেন
জমির বুক চিরে সবুজের জন্ম দিতেন।
তারা জন্ম দাতা ছিলেন
তাদের বুকে ছিল জন্ম দাত্রীর প্রেম
তোমার গর্ব করা সাজে
তারা তাদের মায়ের ভাষার জন্যে
শহীদ হতে পেরেছিলেন।


তুমিতো গর্বিত পিতার গর্বিত সন্তান
আমি তোমার সন্তানের কথা ভাবছি,
তাদের জন্যে তুমি কি রেখে যাবে?
তারা তো তাদের পূর্ব পুরুষের জন্যে গর্ব করতে চাইবে।


তুমি যদি এই ভাষা ভুলে যাও
বিদেশে কোথাও গিয়ে পিছে না তাকাও
তুমি সবার ভিড়ে মিশে যাবে।
বাংলা তোমার অলংকার
বাঙালী তুমি, এক স্বতন্ত্র জাতি
তোমার সংস্কৃতি, তোমার আচার
তুমি সবার ভিড়ে হারিয়ে যেতে পার না।


বাঙালী হিসেবেই তুমি মাথা উচু কর
উন্নত জাতীর কাতারে প্রতিষ্ঠিত কর নিজেকে
বুকে গর্ব ধারন কর, তুমি বাঙালী
বাংলায় কথা বল
বাংলায় বল ভালোবাসি,
তোমার সন্তান তোমার জন্যে গর্ব বোধ করবে।।


পুনশ্চঃ সবাইকে একুশের প্রেম ভরা শুভেচ্ছা।