প্রশ্ন করনা, দেখবে আমি সব উত্তর জানি,
তারপরও তোমাদের ইতিহাস আর বর্তমানে পার্থক্য নেই,
তোমাদের দায়
তোমাদের দ্রহ
তোমাদের প্রেম
সব আমার নখদর্পনে
তবু মালতীর দর্প চূর্ণ হয় চাঁদের পূর্ণ তিথিতে।
বিশলাকায় স্তম্ভের উপর বিচারালয়ের শ্বেত গম্বুজটি
উজ্জল আলোয় আরো উজ্জল শুভ্র দন্তে হাসে।
প্রশ্ন করনা, ভাগ্য যিনি লিখেছিলেন
তিনি জানতেন যুবতি মালতীর স্তন যুগলের মাঝে
এক ডোমই প্রথম ছুরি চালাবে।


প্রশ্ন করনা দেখবে আমি জানি
জনপদে জনপদে উপাসনালয় বেড়েছে
পতিতালয়ও বেড়েছে, (পাপ পূণ্য এগিয়ে চলেছে সমান তালে)।  
অনেক পূণ্যবান অনেক উপাসনা
তবু পশ্চিমের সীমানা শেফালিকে আটকে রাখতে পারেনা,
শেফালির স্বপ্ন
শেফালির প্রেম
শেফালির আশা
দেখবে সবাই জানে
তবু শেফালির বস্ত্র শূন্য শরীর প্রতি রাতে
কুরে কুরে খায় ক্ষধার্ত হায়ানার দল।
প্রশ্ন করনা, দাস বিক্রি বন্ধ হয়েছে শত বছর আগে
তথাপি শেফালির দাম ওঠে সভ্য সমাজের হাটে
একাধিক দেশের অতন্দ্র প্রহরীর নাকের ডগায়।


প্রশ্ন করনা, দেখবে বিধাতা সবই জানেন
তিনি সর্বজ্ঞ জ্ঞানী,
আর শেফালিরা তারি নিয়তির পাকে ঘুরপাক খায়।


প্রশ্ন যে করেছিল, নিজ মাটিতে ঠাই হয়নি তার
গোলাম আজম যে মাটিতে থাকতে পেরেছে
নিজামি থাকতে পেরেছে,
সেই মাটিতে তসলিমা নিষিদ্ধ অবাঞ্চিত।
প্রশ্ন করনা বিশ্বাস কর এটা নিয়তি!!  


পুনশ্চঃ তসলিমার সব লেখা হয়ত আমার ভালো লাগেনা তবু তার নির্বাসিত হওয়া আমি মেনে নিতে পারি না।