বসন্ত সূর্য দেখা দেয়
সবার আকাশে নিশ্চয়,
কেউ তার শোভা দেখে, কেউ থাকে কানাই।
সবার কি আর আমার মত আকাশ আছে,
না আছে যৌবনবতী ফুল বাগান
পূর্ণ চাঁদে নগ্ন যুবতী দিঘির জল নাড়ায়
সবার কি আর ভরা কটালের অভিজ্ঞতা থাকে?


চোরা স্রত প্রহরে প্রহরে বেগ পায়
ভরা যৌবনে ভাটার টান
খেয়ে ফেলে মাঝির শ্বাস
বসন্ত আসার আগেই,
গাছের মুল ঘুনে ধরে।
বসন্ত আসে, গহীন মনে বেচে থাকে সাজের সাধ
শহরের ট্রাফিক জ্যাম ঘামে আর ভিড়ে
সেই সাধ পুষ্প হয়ে ফোটে না,
বসন্ত ফুল সবার বাগানে ফোটে না
অথবা সেই বাগান তার আগেই নষ্ট হয়ে থাকে অবহেলায়।।