তোমার শরীর দগ্ধ করে রাখে চোখ
ভাঁজে ভাঁজে পথ হারাই,
রাজ্যের মানচিত্রে উচ্চতা যাই থাক
দুই পর্বতের শিখর চূড়াই টেনে তোলে
আদিম উচ্ছ্বাস, পর্বত জুড়ে বেনারসী সাজ
তাতেই গড়িয়ে জড়িয়ে আত্বাহুতি দিতে চায় মন।


নিতম্ব দোলা কাপাতে পারে
খাইবারের গিরিপথ,
সেইখানে গিরিখাদ খুজে ফিরি জলাশয়
এক আদিম পিপাসায়।

জলই তখন মুখ্য, জলাশয়, কে বঝে তার মন
জলের জন্যে তৃষ্ণা
তৃষ্ণার জন্যে জল
পিপাসাই মেটে না, কখন ভাবি  
কে তারে জলবতী করে।
যতবার তাকাই চোখ, ভাঁজ, গিরিখাদ
হারিয়ে যাই, ঝর্নার জলে আর শোভায় গা ভাসাই
পর্বত দূরেই পরে থাকে অনাবিস্কৃত।


এইভাবে শরীর পেরিয়ে প্রেম
সুবেহসাদিকের আলোর মত
দিগন্ত রেখায় অজান্তেই মিলিয়ে যায়,
পূণ্যবান হয়ত দেখা পায়
যে তার প্রতীক্ষায় থাকে।
আমি, শরীরের কাদাজলেই আটকে আছি
ভাবছি এটাই প্রেম!!