বয়সের সাথে দূরত্ব একটা তৈরী হয় বৈ কি,
প্রজন্মের সাথে প্রজন্মের।
এই দূরত্ব কখনো এত দূরে গড়ায়
মানুষ গুলো তখন আরে চেনা যায় না।
কচি কচি মুখ কি ভাবনায় ভাসে
কিযে তার ব্যথা, তার বিনদন
কিসে যে তারে টানে
সে এক ভীষণ ধাঁধা।


জীবনটা তাদের ছয় শত বর্গ ফুটের ফ্লাটে আটকে থাকে
একুশ ইঞ্চি পৃথিবীর ব্যাস
ফেসবুক কল্পিত বাড়ি
তাতেই সবাই আত্বীয় পরিজন,
লাইক পেলেই বেচে আছি
বেচে আছে সম্পর্ক।


আমার যে আর ফেসবুকে ফ্রেন্ডশিপ হবার নয়
বয়স বাধা নয় মন টানে না
মুখ দেখে যার বুক পুড়ে গেছে
তার কি আর ছবিতে সাধ মেটে,  
আমরা কি করে বুঝি লাইক এর কি আনন্দ।


প্রজম্নের সাথে প্রজন্মের দূরত্ব তো থাকেই
তার তখন সূর্য মধ্য আকাশে
আমি গুনি সন্ধ্যা প্রহর।
আমি স্মৃতি হাতরাই সে নির্মাণ করে,
আমি হাল ছেড়েছি যেখানে
সেখান থেকে তার সাম্রাজ্য বিস্তার,
সে চলে গেছে আমার অভিজ্ঞতার ওপার।


এ ব্যধান ঘুচাবার নয়,
সময়ে তা আরও বাড়বে,
ধনুক থেকে তীর ছুটে গেছে
সে ছুটে যাবে ভবিষ্যতের বুকে,
সেখানে রচিত হবে নতুন প্রজন্মের নতুন ইতিহাস।
আমাদের যেখানে থাকা অপরিহার্য নয়।।