বস্তা বোঝাই বই নিয়ে
সোনামণি যায়
স্কুলেতে যায়।
দামি জামা, দামি ঘড়ি
দামি জুতা পায়,
ভ্যানে চড়ে সোনামণি
স্কুলেতে যায়।
সাত সকালে যাত্রা শুরু
চোখ ডলতে ডলতে
সোনামণি বিদ্যান হবে
সেকি আর বলতে।


কি পড়ে না?
বাংলা, ইংরেজী, ধর্ম
অংক, বিজ্ঞান, সমাজকর্ম।
সবই পড়ে সোনামণি
হবেই হবে সে মস্ত জ্ঞানি।
বইএর বস্তা কাধে নিয়ে
তাই সে চলে ছুটে,
সূর্যি মামা জাগার আগেই
সোনামণি ওঠে।


একদা এক রেলস্টেশনে
সোনামণি দেখে
কুলিরা সব বস্তা কাধে
ট্রেনের পিছে ছোটে।
তাদের দেখে সে ভাবে
তেকেও কি সারাজীবন
বস্তা টানতে হবে?



পুনশ্চ: ছড়াটি আমার পুত্রের স্কুলের ব্যাগ টানতে টানতে মাথায় এসেছিল। ওগুলো কুলির বোঝার থেকে কোন অংশে কম ভাড়ি নয়। এই ভাড়ি বোঝা মাথায় করে পুত্র আমার সোজা হয়ে দারাবে কি করে সেই উদ্বেগটা আপনাদের সাথে সেয়ার করার এটা একটা ক্ষুদ্র প্রয়াস মাত্র।