এখন রোদের বাস আমার জানালায়
পাশে বেড়ে উঠছে রাবণের শির,
কনক্রিট এর আদলে,
অচিরেই চুরি যাবে আমার আকাশ
আমি দেখছি সেই অনুষ্ঠানের ফুলেল আয়োজন।


শুধু পেটের দায়ে এই শহরে
জড়ো হচ্ছে অযুত কোটি মানুষ
তাদের না আছে সূর্যের মায়া
না চাঁদের বিলাস,
তারা শুধু বেঁচে আছে
বেঁচে থাকতে হবে এই হল প্রতিজ্ঞা।
মানুষের পিঠে মানুষ
দালান ঘেষে দালান
বেড়ে চলেছে তিলত্তমা ঢাকা,
তিলত্তমাই বটে!


এই শহর আহারের ফাঁদ পেতে
টেনে আনছে মানুষ
বন্দি করছে অন্ধকার মৃত্যু কুপে
এরপর যখন কেঁপে উঠবে মাটি
এই শহরের কনক্রিট এর নীচে
রচিত হবে ইতিহাসের সর্ববৃহত সমাধি,
ঢাকাবাসী সেই সমাধি দিনের আয়োজনে ভীষণ ব্যস্ত,
আমার জানালায় দাঁড়িয়ে আমি প্রত্যক্ষ করি সেই আয়োজন।