পাড়ার মোড়ের দোকানদার মুকুল
প্রতিমাসে আইসক্রিম এর বিল নেওয়া যার অভ্যেস ছিল,
এখন মাস গেলে যখন আমার সাথে দেখা হয়
আকাশের দিকে তাকিয়ে সান্ত্বনা খোঁজে।


মুকুল নিশ্চয় জানে আইসক্রিম এর দাম বেড়েছে না বাড়েনি
অনেকদিন হোলো, মুকুল এর দোকানের টাকা শেষ হয় না,
প্রতিমাসেই মুকুল আর মুকুল এর দৃষ্টি আকাশে ফেরে
তার পথ আর মুকুলের দোকানে ফেরে না।
পাড়ার মোড়ে কত নতুন আইসক্রিম এর বাহারি বিজ্ঞাপন
তবু মুকুল আমার দিকে তাকায় না।


সেদিন দেখি বাচ্চা বাচ্চা ছেলেমেয়ে দোকানের সামনে,
মনে হয় আইসক্রিম খেতে চায়, পয়সা নেই।
মুকুল কে বললাম ওদের কে তো আইসক্রিম দিতে পার!
সেই তৃপ্তি সেই ভাললাগা ওদের চোখে, ওদের মুখে,
অনেক দিন দেখিনা, অনেক দিন এমন ভালো লাগেনি।


এখন ছোট বড় কাউকে পেলেই আইসক্রিম খেতে বলি
আর তার চোখেই খুঁজে ফিরি সেই তৃপ্ত চোখ,
সেই আমার ভাললাগা, ভালোবাসা, হারিয়ে যায় নি
ছড়িয়ে গেছে সবার মাঝে।


পুনশ্চঃ আমার প্রিয় বন্ধু মামুন এর জীবনের গল্পের অনুপ্রেরণায়। সিরাজগঞ্জ শহরের হারিয়ে যাওয়া অনেক গল্পের এটিও একটি।