আমি প্রকৃতির সন্তান
মাছের মত বাতাসে সাঁতার কাটি
বাতাসে করি বসবাস,
বাতাস ফুসফুসে ভরে
জীবন শুষেনেই,
বাতাসেই ফেলি শ্বাস।


গাছেরাও আমার মত বাতাসে ভাসে
সূর্যের আলো পাতায় জ্বালিয়ে
আমার শ্বাস কে খাদ্য বানায়,
তারপর বাতাসে ছেড়ে দেয় আমার প্রশ্বাসের প্রাণ।


প্রাণহীন শুকনো প্রকৃতি দেখেছো কখনো
যেখানে বৃক্ষরা বাঁচে না?
তোমাদের উৎপাদনের দৌড়,
মারণাস্ত্রের প্রতিযোগিতা,
তোমাদের বিবেকহীন চাহিদা,
সীমাহীন লোভ,
সবুজের বুক পুড়িয়ে, সেই প্রকৃতির জন্ম দেয়।
যেখানে তোমরা গড়ে তোল নগর
নাম রাখ সভ্যতা,
সেই সভ্যতায় প্রকৃতি আটকা পরে
উদ্যানের সীমাবদ্ধতায়।


আকাশের দিকে তাক করে রাখ
অসংখ্য চিমনি,
তা দিয়ে বাতাসের জীবনী শক্তি
শুষে চলে তোমাদের বিলাসী নগর।
প্রাকৃতিক খাল কংক্রিট এ মুড়ে
নাম দাও বাহারি ক্যানাল।
নদী ও রূপ হারায়
সমুদ্রে বাড়ে পানির উচ্চতা,
এবার যখন সমুদ্র উপচে ফেলে
তোমাদের যথেচ্ছাচার
তাকেও তোমরা বাহারি নামে ডাক
আইলা, নার্গিস, ক্যাটরিনা...


আমরা প্রকৃতির সন্তান
বাতাসে ভেসে থাকি
বাতাসে ডুবে থাকি।
বাতাস হারাচ্ছে জীবনী শক্তি
আমাদের প্রশ্বাসে কষ্ট হচ্ছে,
গাছেদের প্রশ্বাসে কষ্ট হচ্ছে,
মাছেদের প্রশ্বাসে কষ্ট হচ্ছে......