টাকা হলেই কেবল বাজারের সবচেয়ে বড় মাছটি পাওয়া যায়
এর জন্যে কারো প্রেমিক হবার প্রয়োজন নেই।
আরবের বাজারে শুনেছি উটনীর ব্যাপক চাহিদা
বিধাতা তাদের যা দিয়েছেন
মাটির নীচ থেকে পাইপ বসিয়ে তুলে আনলেই,
এবার আরবের হাটে পৃথিবীর সেরা সব উটনীর সমাগম,
এ আর এমনকি বিষয়।
পৃথিবীর এ আদি ইতিহাস,
তোমাদের চাহিদা আর যোগানের গল্প তো সেদিনের।


সভ্য মানুষ অনেক ভাবেই কাপড় পরে
হরেক রঙের চশমা পরে,
তাদের অনেক কিছুই ঢাকবার আছে,
মনের ময়লা, শরীরের মেদ
নির্লজ্জ চোখের চাহনি...
সেই তুলনায় আদিম মানুষ
তিন পাতায় অসভ্য থেকে গেছে।


সেই সময় টাকা হলেই কি আরে বাজারে হরিণী মিলেছে?
বাজার সংস্কৃতির এই যুগে
সবটাইতো বেশ্যা পাড়া
এখানে সব কিছুর একটা বাজার মূল্য আছে,
চাহিদা সমান সমান যোগান।


এখন তোমার যে মালতির জন্যে প্রাণ কাঁদে
তার বাজার মূল্য কত?
অর্থনীতির কোনও সূত্রে তার মনের জন্যে
একটি চলক ও নেই।
মধ্যরাতে যারা টিভি আলো করে
প্রগতির ভাবনা ভাবেন
তার ঠিক আবিস্কার করেছেন, মালতির কোন অঙ্গ
বাজারে কততে বিকয়,
তথাপি তার মন দ্বিতীয় অ্যানোমালিই হয়ে রয়ে গেছে।