আজ উত্তর আকাশে মেঘ নেই
ঝক ঝকে পরিষ্কার
আকাশটা অন্যদিনের থেকে বেশি নীল,
নাকি আকাশী বলব?
আকাশটা অন্যদিনের থেকে বেশি আকাশী।
ফাল্গুনে প্রকৃতির তো মন খারাপ থাকে না,
সে সব রঙ মেলে সব সৌরভ মেলে
ষোড়শীর রূপ ধরে থাকে।
এই ক্ষণে
            তোমার যে কেন
                                    বড্ড মন খারাপ!


আকাশটা বেশি নীল অথবা আকাশী
প্রকৃতির রূপে ফাগুন লেগেছে বা লাগেনি
তোমার তো ভীষণ মন খারাপ!
আমার চোখে ফাগুনের রূপ তাই ফুটছে না আর
আকাশের মুখটা ফ্যাকাসে!
তোমার যে
               আজ কেন
                             মন খারাপ?


ভালো লাগছেনা ঝক ঝকে আকাশের নীচে
ফাগুনের সকল রঙে,
ফাগুনের সকল সৌরভে,
তোমার যে মন খারাপ আজ!
সিগনাল টা ছাড়ছে না
বড্ড জ্যাম,
নীল আকাশ
               সৌরভ
                          রঙ
তোমার
           মন
                 খারাপ,
তোমার যে
                 কেন
                         ভীষণ
                                  মন খারাপ?
লোকাল বাস হাতল ধরে ঝুলে আছি
গাদাগাদি ভ্যাপসা গরম,
বোরখা পরা এক মায়ের কোলে
এক শিশু কেঁদে চলেছে অবিরাম,
তোমার
           মন
                  খারাপ,
শিশুটি কাঁদছে
বোরখার আড়ালে মা,
তোমার
          কেন
                 মন
                         খারাপ?
ঐ মায়ের মত অসহায় লাগছে নিজেকে,
এই জ্যামে আটকে থাকা গাড়ি গুলো
তাতে আটকে থাকা অচেনা অসংখ্য যাত্রী
যাদের বসন্ত বা নীল আকাশ
মুক্ত করতে পারে না,
তাদের মত অসহায় আমি
এই ভরা বসন্তেও
তোমার আজ
                 বড্ড বেশি
                               মন খারাপ!



পুনশ্চ : কবি সৌমিতাকে কোন অজানা কারনে নিরাশা ঘিরে ধরেছে। সেটা জেনে মন খারাপ নিয়ে কিছু একটা লিখতে ইচ্ছে হল।