পিতার তুলিতেই আঁকা ছিল আমার ভবিষ্যৎ
ভোগে ব্যর্থ
অধিকারে ব্যর্থ
প্রাপ্তিতে ব্যর্থ
পিতা আমার তার অপূর্ণ সব ইচ্ছা
আমার কাঁধে চাপিয়ে রেখেছিলেন।
মাতা আমার পিছিয়ে থাকতে চাননি,
জীবনের সব আহ্লাদের স্বপ্ন বুনে
তাই যেন জড়িয়ে দিয়েছিলেন আমার চোখে।
আমি জীবন কে তাদের চোখে
তাদের মত করে দেখতে শিখে ছিলাম
সাদা কালো ন্যায় অন্যায়
তারাই শিখিয়ে ছিল আদর্শলিপি
জীবনের হিসেবের চার পাতা ধারাপাত।
সেই বিদ্যা মগজে ভরে আমি বেড়ে উঠছিলাম
সবুজ সতেজ পরগাছা।


ভাবনার সাথে পরিচয়ই ঘটেনি কোন কালে
চৌকোণা বস্তুর ছয়টি তল আর দশটি দর্শন
তার তাৎপর্য, মন আমার তার জন্যে তৈরিই হতে পারেনি,
আকার নিরাকার স্বর্গ নরক আর নিয়তিতে আটকা পরেছিলাম।
তারা আমাকে তীরের মত ছুড়ে দেয়নি আগামীর আকাশে
ঘুড়ির সুত লাটায়ে বেধে আকাশে ছেড়েছিল
আমি তাই উড়তে শিখেছিলাম সীমাবদ্ধ চেতনায়।


মুক্ত আকাশে আমার ভয় করে
মুক্ত ভাবনা ভাবতে পারি না,
নিয়তির বাইরে আমার কোনও স্বপ্ন নেই।
হে আমার পিতা মাতা
আমাকে দেখ তোমাদের স্বপ্নের
এক শিল্পিত মূর্তি!
কেবলই মূর্তি!!