ভয় কি আর এত সহজে জয় করা যায়
সে বাস করে মনের ভিতর বাড়িতে।
আদি পুরুষ থেকে বংশ পরম্পরায়
সঞ্চিত সকল ভয়, সুপ্ত আগ্নেয়গিরির মত
সক্রিয় হবার উপযোগী সেই ক্ষণের
অপেক্ষায়,
বাড়ীর মালিক হয়ত অজ্ঞাতই থাকেন
ভয়,
ওত পেতে আছে মনের সকল জানালায়।


ভয় কে কি করে উপরে ফেলা যায়
তোমার শরীরে বংশ গতির জিনে
লেখা আছে ইতিহাস।
ভয় তাড়া করেছিল, তোমার আদি পুরুষ
গাছে বাসা বেধেছিলেন,
পালিয়ে ছিলেন নিজের ভাইয়ের
অসুস্থ শরীর পিছে ফেলে,
জীবন্ত মাটি চাপা দিয়েছিলেন
সদ্য প্রসূত কন্যাকে,
পালিয়েছিলেন যুদ্ধ ক্ষেত্র ফেলে
দেশ মাতাকে অরক্ষিত রেখে।
সেই সব ভয় বংশ গতি ধারক জিনে
তোমার পিতার শরীর হয়ে তোমার শরীরে
তোমার মাতার শরীর হয়ে তোমার শরীরে
শত কোটি বছরের ভয়ে উত্তরাধিকার।
  
ভয় থেকে কি আর এত সহজে পালিয়ে থাকা যায়
সেতো বাহির থেকে আক্রমণ করে না
ভিতর থেকে জীবন্ত হয়,
ঘুমন্ত সেই আগ্নেয়গিরি
পুর মন তখন অধিকারে নেয়
জ্বলন্ত লাভা।


ভয়,
ভয়,
ভয়,
আমাদের আদি পুরুষে উত্তরাধিকার
আমাদের ভীষণ ভদ্রলোক করে তুলেছে,
শত অন্যায় চোখের সামনে
কীর্তন গায়,
আর আমরা আমদের সভ্যতার খোলসে
সুরক্ষিত থাকি!