ছয়টি সুতোয় বাধা ছয় দিকে টানে,
হাত নড়ে পা নড়ে হৃদয়ও নড়ে,
যে নাড়ে সে থাকে স্থির!
তার মনের ইশারা সুতোর টানে
নাচিয়ের অঙ্গ নাচায়,
তবলার বোল পরে
বাঁশিতে সুর বাজে
ঝাঁঝরে ওঠে ঝংকার
হৈ হৈ শোনা যায় দর্শক সারিতে,
যে নাচায় সেকি নাচে?


নাচিয়ে বক্ষ দোলায় কোমর দোলায়
ইমানদারের মন সেইখানে দোল খায়,
নাচিয়ের বক্ষ টানে
নাচিয়ের কোমর টানে,
নাউজুবিল্লাহ!
কে নাচায় কে নাচে
ছয়টি সুতোয় বাধা ছয় দিকে টানে।

ঝাঁর বাতি রঙ্গিন বাতি
আলোক সজ্জার আলো
নাচিয়ের বক্ষ চকমকি কাপড়ে ঢাকা
তাতেই ঝিকিমিকি তারা
সুতার টানে দোল খায়
বললেই কি সবাই অন্ধ হতে পারে,
যে টানে সেকি জানে
সব জানে!


আলোক যখন নেভে বাদ্য থেমে যায়
নর্তকী ভীষণ ক্লান্ত,
দর্শকের চোখ ঢুলু ঢুলু
যতই পাপ বলে চিৎকার কর
ছয়টি সুতোয় বাধা ছয় দিকে টানে
চাইলেই মুক্তি মেলে না,
যে টানে সেকি জানে না?