একটি সুতো তা যত মোটা হয়
তার ভেতরটা হয়ে পরে দুর্বল
দেখতে যতটা ওজন নিতে পারবে ভাবা যায়
বাস্তবে তার অনেক আগেই সে ভেঙ্গে পরে।


কিন্তু যদি চিকন সুতো গুলো পেঁচিয়ে মোটা কর
তার ভিতরটা অনেক শক্তি ধারণ করে,
ওজন যদি খানিক টা বেশিও দাও
সয়ে যেতে পারে
ভেঙ্গে পরে না সহজে।


একা তুমি আর কত বড় হতে পার
কতটা শক্তি ধর বুকে
ঝরের মুখে উপকুলের একটি বৃহৎ বৃক্ষ
কোন কি কাজে আসে?
কিন্তু যদি বনানী হও
সারি সারি বৃক্ষের
ঝরও থমকে দারায়।


বেশ তো তুমি বেড়ে উঠছ
ঐশ্বর্যে প্রাচুর্যে
জ্ঞানে চেতনায়
কিন্তু দেখ তুমি একা বৃহৎ বৃক্ষ
সুদীর্ঘ উপকূলে।


ষোল কোটি মানুষের এই বদ্বীপে
তোমার মাপে কজনের মাথা উঁচু
কজন পারে তোমার সাথে কাঁধে কাঁধ মেলাতে?
এরপর যখন ঝর উঠবে
তুমি অসহায় ভেঙ্গে পরবে,
তোমার ঐশ্বর্য প্রাচুর্য
জ্ঞান চেতনা
কোন কাজে আসবে না।


শক্তিমান হবার ইচ্ছে যদি থাকে
জাতিকে কে ধর
সব বাঙালী এক সাথে,
বঙ্গোপসাগরের কুল ঘেঁষে
গড়ে তোল
শক্তিশালী এক সবুজ বনানী।।