একজনে দাঁড় বায় একজনে গুন টানে
আমি মাঝে নদীর জলে বুক মেলাই
ভাবি নদী বুঝি আমারে বোঝে,
উজানে ভাটিতে আমি মনের কথা
নদীর কাছে কই,
যে দাঁড় টানে সেও ভালো জানে
যে গুন টানে সেও ভাল জানে
তবুও আমার মনের কথা
আমি শুধু, নদীরে কাছে কই।


আমার কথা কে বোঝে কে বুঝতে চায়
যেই দিকে টানে আমি সেই দিকে যাই
রোদের তাপে গা পোড়াই
চাঁদের আলোয় গা ভেজাই
সেবাই ব্রত জীবন
এক দিকে দাঁড় টানে মাঝি
আর এক দিকে গুনি
আমার হৃদয় আমি কান পাতি
আমিই শুধু শুনি
আর শোনে নদী।


নদীর বুকেই সব ভাসে
সবার বুকের ব্যথা
সবার প্রাণের সুখ
আমিও ভাসি এই নদীরই বুকে
ভাসে আমার ব্যথা
ভাসে আমার সুখ।


এই নদী উজান থেকে ভাটিতে বয়
সময় থেকে সময়ে বয়
সব ঘাটে ধোয় জীবনের পা
নদীর বুকে তার সব জমা থাকে,
আমি তার বুকে কান পাতি
জীবন কথা কয়
কত ঘাটের কথা
কত পারের কথা।


যে দাঁড় টানে সে গান করে
যে গুন টানে সে গান করে
আমি নদীর বুকে শুই
উজান থেকে ভাটিতে যাই
ভাটি থেকে উজানে
কেন যে কে জানে?
নদী বলবে কথা কোন এক দিন
এখন শুধু ভাসি...