আলো এসেই রং বদলায়, মন বদলায়
শিল্পী তাই আলোতে আলো মেশায়
রঙের বুকে রং
কে যানে কখন কে ছুঁয়ে যায়,
বসন্ত বা বৈশাখ
সবই আলোর খেলা।


সূর্যের আলো দেখ
তার বুকে কত রং
বৃষ্টির ফোটায় ভেঙ্গে আকাশে আঁকে রামধনু,
শিল্পী তাই তুলিতে মাখে
ক্যানভাসে ছড়ায় রঙের মায়া,
সেই রং মনের দরজায় কড়া নাড়ে
ওপাশে অপেক্ষায় থাকে প্রেম, সৃষ্টি।


আলো চলে গেলে সবটাই নিয়ে যায়
রং শিল্পীর মন,
তখন কুমারী ক্যানভাস অন্ধকার বুকে ধরে
প্রেম দূরে ভেসে যায়
সৃষ্টিতে নামে বন্ধ্যত্ব,
তখন পৃথিবী প্রতীক্ষা করে
একজন কবির
যে আলো জ্বালাতে পারে,
যুগে যুগে সেই কবিই
পৃথিবীর আলো বাঁচিয়ে রাখে।