উত্তাপহীন মিষ্টি আলো
আমার চোখের আধার সরিয়ে দেয়,
আলোর কি আকার হতে পারে,
এক অবয়ব, দ্যুতি ছড়াতে থাকে,
অজান্তেই জিজ্ঞেস করে ফেলি,
কে তুমি?
আমি ঈশ্বর
যে তোমাকে সৃষ্টি করেছি,
সৃষ্টি করেছি লোভ আর লালসা দিয়ে,
সৃষ্টি করছি ক্রোধ আর ঘৃণা দিয়ে,
সৃষ্টি করেছি হিংসা আর বিদ্বেষ দিয়ে,
সৃষ্টি করেছি প্রেম আর পিপাসা দিয়ে,
অতঃপর তোমার পিছে একজন শয়তান লেলিয়ে দিয়েছি
যে তোমার দুর্বলতা সম্পর্কে তোমার থেকে ভালো জানে।


আমি ঈশ্বর
আমি পাপ সৃষ্টি করেছি
আমি পুণ্য সৃষ্টি করেছি
আমি তোমার জন্যে স্বর্গ নির্মাণ করেছি
আমি তোমার জন্যে নরকও নির্মাণ করেছি
অতঃপর তোমাকে পৃথিবীতে ছুড়ে দিয়েছি
বলেছি পরীক্ষা দাও
পুণ্য পেলে স্বর্গ পাবে
পাপ পেলে নরকে জ্বলবে,
এরপর আমি থেকে গেছি
অদৃশ্য এবং নিরাকার।


এখন তুমি যুদ্ধ করছ
তোমার হাতের সাথে
তোমার পায়ের সাথে
তোমার জিহ্বার সাথে
এবং তোমার চোখের সাথে।
তোমার প্রতিপক্ষ
তোমার নিজের চোখ
হাত
পা
জিহ্বা
সেই সাথে অদৃশ্য এক পরাক্রমশালী সয়তান
যে তোমার ভিতর বাহিরে অনায়াসেই বিচরণ করতে পারে।


আমি ঈশ্বর
আমি জানি তোমার অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ।


আমি ভূলুণ্ঠিত মস্তকে কম্পিত কণ্ঠে জিজ্ঞেস করি
হে প্রভু সবই আপনি জানেন
তবে আমাকে সৃষ্টির আর রহস্য কি?
তার ঠোটের কোনে হাসি
যেন সেই রহস্যের দিকেই ইঙ্গিত করে,
আমার ঘুম ভাঙ্গে সেই ক্ষণে।।