আগামী দিনের কবিতা কেমন হবে
যখন মানুষ প্রকৃতি ছেড়ে
যন্ত্রের দাসত্ব করবে,
অনুর্বর চাঁদের শরীর দুপায়ে মারিয়ে এসে
জ্যোৎস্নাকে ভাববে সূর্যালোকের প্রতিফলন,
প্রেম মনে হবে জৈব প্রয়োজনে
মিলনের তাগিদ,
আর জন্ম হবে শুধুই প্রজন্ম বিস্তার।


নারী কে আর খুঁজবে না পুরুষ
বিকল্প রোবটেই খুঁজে পাবে সঙ্গ বিনোদন,
টিউবের মাঝে জন্ম নেবে ভ্রূণ
মিলনের প্রয়োজন হবে না,
মাতৃগর্ভ ছাড়াই যন্ত্রের পেটে বেড়ে উঠবে শিশু
বেরিয়ে আসবে পৃথিবীর বুকে
ভূমিষ্ঠ হবার প্রয়োজন হবে না।
কত গুলো রোবটের সাথে হেসে খেলে
পরিমিত পরিমাপে
সেই মানব শিশু মানুষের আকার পাবে,


সেই যুগে কবি কি লিখবে?
যন্ত্রের জন্যে কবিতা
না যান্ত্রিক সুরে কবিতা?


আবেগ গুলোকে তখন তড়িৎ সংকেত ভাবা হবে
হাসি কান্না প্রেম বিনোদনের ভিন্ন ভিন্ন তড়িতিয় ভাষা
যন্ত্র টিপেই প্রেম জাগানো যাবে।
বিরহ বাসা বাধবে আঙ্গুলের ছোঁয়ায়,
মানুষের আবেগ যন্ত্রে, সব আবেগই মিলবে
কবিতাও বাদ যাবে না,
বোতাম টিপলেই কবিতার অনুভব,
তখন কবিরা কি লিখবে?


সেই যন্ত্র যুগের কবি তার জন্যে
আসুন শোক করি আগাম,
পালন করি এক মিনিটের নীরবতা।