আমি কুকুরের মত
একটা শক্ত হাড়ের পিছে লেগেছি
এর যত গভীরে যাওয়া যায়
তত এর স্বাদ ধরা পরে জিহ্বায়,
কিন্তু সেই গভীরে যাওয়া সহজ তো নয়
সাধনাও প্রয়োজন,
কুকুর যেমন করে
কামড়ে চলে, কামড়ে চলে
আমিও চলেছি গভীর থেকে গভীরে।


লিপস্টিক আর সাজ আবরণের আড়ালে
মানবিক তোমার ঠোঁট
খুব গভীর সেতো নয়
তাতেই কেমন বশ হয়ে যাই
এত কাছেই মধু মেলে?
এরপর তোমার শরীরে ছত্রিশ কলার চর্চা
ভুলেই যাই হাড় তো এমন গলে গলে যায় না।
ভ্রম ভাঙ্গে,
তোমার ঠোটে ঠোট ছুঁয়ে
দুহাতে বুকে জাপটে ধরে
তোমাকে যখন পাই না,
কলার চর্চায় ক্লান্ত লাগে,
আমি এক হাড়ের পিছে লেগেছি
যার ভিতরে মধু, অনেক গভীরে।


তোমার কাছে সবই পেয়েছি
যা তোমার ছিল,
দিয়েছি উজাড় করে
আমার সব,
তবু মাঝে মাঝে আলো হারিয়ে যায়
আমি যেন বুঝতেই পারিনা
তুষারের গুড়ি গুড়ি কণা
গড়ে চলেছে বরফের প্রাচীর
তুমি মিলিয়ে যাচ্ছ সাইবেরিয়ার শুভ্রতায়,
আমি হারিয়ে যাচ্ছি মরুর বালিয়াড়িতে।
তবে যে আমারা প্রতিজ্ঞা করেছিলাম
সুখে দুখে ভালোবাসায় ডুবে থাকবো,
এখন সেই জলটুকু খুঁজি
তুমি বরফের নীচে হারিয়ে যাওয়া লেকে
আমি মরুর মরীচিকায়।


তোমাকে বুকে পেয়ে ভেবেছিলাম
প্রেম ধরা পরেছে বুকের খাঁচায়
এতটাই সহজ লোভ্য,
তখনও জানি না হাড়ের উপর মাংসটা কেবল চেখেছি।
এরপর হাড় যখন এসেছে সবাই তাকে ছুড়ে ফেলেছে
কারন তারা জানে না আসল মজাটা
ঔ হাড়ের ভেতরেই লুকানো,
আমি তাই হাড়ের পেছনে লেগেছি,
শুধু ভালোবাসি বলে তৃষ্ণা মেটে না,
শুধু ভালোবাসি শুনে তৃষ্ণা মেটে না।।