এই বৈশাখ আসার আগেই আমার মৃত্যু হবে
যে শিমুল ঝরে পরেছে
তার সাথে রোদে শুকিয়ে
আমিও স্বপ্ন শূন্য হব,
এই চৈত্র সংক্রান্তিতে দেখ তার আয়োজন।
মঙ্গল শোভাযাত্রা শেষে
চারুকলার উঠনে মুখশ গুলো সব
রোদে বৃস্টিতে রঙ হারাবে
তার সাথে আমিও হারাব আমার বর্নিল উপস্থিতি।


এখানে উৎসব নতুন কে ঘিরে
পুরাতন হিসাব চুকেবুকে যাবে
নতুন হাল খাতায় হবে শুভারম্ভ,
পুরাতন হিসেবের খাতার সাথে আমি অন্তর্ধানে চলে যাব।


এই বৈশাখ আসার আগেই আমার মৃত্যু হবে
তোমার লাল শাড়ির সাজ
গালে লাল আলপনা
কপালের জ্বলজ্বলে লাল টিপ
নতুন সূর্যকে বরন করে নেবে।
আমি চৈত্র সংক্রান্তি শেষে
কালের গর্ভে হারিয়ে যাব
স্মৃতি হয়ে যাব তোমার মনের পাতায়,
পশ্চিম আকাশে দেখ তাই
আমি শেষ বারের মত ডুবে যাচ্ছি।।