মেঘে মেঘেই তোমার আমার বসতি
আকাশের বুকে শূন্যতার নীলে।
আমি দেখি ঐ তুমি উড়ে যাও
অন্য মেঘেদের সাথে অন্য আকাশে
ছুটে যাও দূরে দূরে...


সমুদ্রের উপরে ভেসে
নদীর উপরে ভেসে
কৃষকের প্রতীক্ষিত চোখে
শ্রমিকের তৃষিত মনে
ভেসে ভেসে পরিণীত আমি কালো মেঘ
ঝরে পরার আগ মূহুর্তেও ভাবি
অন্য ঐ আকাশ থেকে তুমি যদি ভেসে আস...


আমিতো একা বৃষ্টি হতে চাই না
মেঘ হয়েই ভেসে ভেসে সব আকাশে
তোমাকে খুঁজে ফিরতে চাই,
তোমাতেই মিশে আমার কালো মেঘ হবার অভিলাষ,
তোমাতেই মিশে বৃষ্টি হবার অভিলাষ
পৃথিবীর বুকে
জীবন ফলাবার অভিলাষ।


তুমি কোথায় জীবন জলের মেঘ
মায়ার পৃথিবীর বাতাসে ভেসে থাকো
আমি তোমাকে ঠিক খুঁজে পাব
আমি তোমাতেই মিশে বৃষ্টি হব
শ্রাবণের কোন এক রাতে।।