অধিকার অনধিকারের কথাগুলো বাদ দিলে
পেটে ভাত নেই , রোগে শোকে ডুবে থাকে
সামান্য ভদ্রতায় কেউ যদি জিগায় কাউকে
কি গো চাচা কেমন আছেন ?
কংকালের মতো হাড্ডিসার চাচা
খকখক করে কাঁশতে কাঁশতে বলে ওঠে
হ গো চাচা আল্লাহ্ ভালোই রাখছে ।
অথচ চাচার মুখের দিকে তাকালে স্পষ্ট বোঝা যায়
চাচার দম প্রতিদিন যায় আর আসে ।
এভাবেই আমরা ভালো থাকি
ভালো থাকতে থাকতে যখন আর আমাদের ভালো লাগেনা
মেশিনের কল কব্জা নড়বড়ে হয়ে যায়
চাচার ভাতিজারা সমস্বরে বলে উঠি ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলায়হি রাজিউন ।
আহারে চাচা আমাগো বড় ভালো মানুষ ছিলো গো ।
মরার আগে কেবল চাচা বোঝে
জীবানুগুলো বড্ড খাচ্চর
কখন যে ধীরে ধীরে রক্ত মাংসে মিশে গেছে টের পায়নি সে বহুকাল ।
রক্ত মাংস খেয়ে খেয়ে দিব্যি বহাল তবিয়তে থেকে গেছে
আর নিজে সে চলে গেছে রক্ত মাংসের দেহের বাইরে ।
সে নিজেও জানেনা তা জীবানুদের অধিকার না অনধিকার ।