ঘুমোট একটা চাপ মাথার ভিতর
চলে যাওয়া দিনগুলোতে ছিলাম হয়তোবা একাকার
এখন আছি কি নেই তা জানে দুঃসহ প্রহর
নিঃশ্বাস ছাড়ার পর পুরো অন্ধকার
অনুমান তাও নয় পরিষ্কার ।
বেঁচে থাকার জন্য প্রয়োজন যে রোজগার
তার কতোটা দাবিদার আমি
নাকি ভাগ্য বিশ্বাসে কেবল থাকে প্রহসন
আর যাদের সাথে নিয়ে দেখা ক্ষুদ্র ভুবন
তাদের কজন ছিলো আছে একান্ত আপনজন ।
এই যে ঘর তারপর ঘর তারপর কোলাহল
একপাশে উঠে যায় বহুতল বাড়ি
তার কাছাকাছি যেথা মানুষ আর ঝোঁপ জঙ্গল
সেখানে লেগে থাকে কত নতুন নতুন মহামারি
তবু রোজ রোজ ঘুম থেকে জেগে ওঠে হাসি
আর প্রাণপণ বেঁচে থাকতে ভালোবাসি ।
এর মাঝেও জেগে থাকে মাথায় বয়ে বেড়ানো ঘুমোট বাঁধা চাপ
অনেক ন্যায় ন্যাতি অধিকার অনধিকার
দিন যায় দিন আসে মেঘের ছায়ায়
আর যা দেখি তার কোনটাই নয়
দেখতে পাওয়ার মতো পরিষ্কার ।