না না করেও অনেকগুলি সময়
চাঁদবুড়ি হেটেছে কত জোয়ার কত ভাঁটা
সূতো ছেড়ে ছেড়ে লম্বা হয়েছে দীর্ঘ নিমেষ
সময় শুনবে না সে ভোকাট্টা হবে
লক্ষ লক্ষ আলোকবিন্দু বাতাস
বুদবুদে ভাঙ্গতে ভাঙ্গতে
কোথাও অস্থির হবে শূন্যতায়
এরই মধ্যে মহাজন্ম বা মরণোত্তর বপন
এই সব বড় শূন্য আরো বড় শূন্যের জন্ম দিয়ে
ঘন মহাকালের ভিতর বিলীন হলে
আর কী রইলো সেদিন আমার
অবশেষ