বিশাল ছড়িয়ে ছিল মস্ত ডাবরি সেদিনও
সারাটা দিন রোদ্দুর মেখে ঝাঁকবদ্ধ খই
রং মাখাতো পাখায় আর খুঁটে খেত মন
রোমাঞ্চিত ধান পায়ে পায়ে এসে
খেলতো হারাখেলা চোখের ভেতর
ভাতজোছনায় আকাশ ছুঁয়ে চাঁদের দেহ জুড়ে
তার দিঘ্ল ছায়া দূষিত করে আমার শব্দাবলী
রোমাঞ্চিত ডাবরি বিছিয়ে দিয়েছে আঁচল
নীলসবুজ শাড়িতে হয়েছে তিলোত্তমা
দেখি রোদ্দুরমাখা দিগন্তের শিহরিত কায়া
অতীত ফিরিয়ে দেওয়া অবাক রাত
আর মন জুড়ে অসংখ্য রেখাপাত তার


নইলে -
আমি আর কিভাবে বিস্তীর্ণ আমি না হয়ে
কেবলই শব্দাবলীময় এক পতিত ভূমি হব
বিছুটি আগাছায়