চাঁদে চরকা কাটতো প্রাচীন বুড়ি বিরামহীন
হরপ্পা-মহেঞ্জোদারো বা উলঙ্গ দিন
দেখেছিল অবাক বিস্ময়ে
নদী থেকে পাহাড় , ছায়া হলো ভালোলাগাগুলি
বুড়িমাকে ছুঁতে এখনো
চক্ষু বুজে ম্যারাথন চলি
লৌহদৃঢ় এই বিশ্ব তোমার জায়গা নয় -
ঝিঁঝিঁর রোমাঞ্চ জমাট কালো গভীরতায়
বিশুদ্ধ আধাঁরে আমি কান পেতে থাকি
যা কিছু সঞ্চয় বক্ষে রেখে আঁকি
চরকাবুড়িকে আমি মায়ের মতো চাই ,
ফেরাবে না আমায়
ফেলে আসা দিন ফিরিয়ে দাও স্বপ্ন-কল্পনায়
আর কিছু বিশুদ্ধ সময় ।