কুলিকামিনের দল এই ভরা বসন্তে
গাভুর মাঠে বিছিয়ে দিয়েছে শরীর
স্বপ্না ওরাঁওয়ের ছেলে এমন তপ্ত দুপুরে
টালমাটাল পায়ে ছোট্ট উঠোনে বিছিয়ে দেয় বর্ণ
চোখের ঝলকে তার মায়ের মুখ
আর চাবাগান ঘোরাফেরা করে , যে বাগান
ক্রমশ  সবুজ থেকে লাল এবং
লাল থেকে বর্ণচোরা হয়ে যায় প্রকৃতির নিয়মেই ।