পাতলা রোদ্দুরে ভেজা ধুসর বিকেল
রাশি রাশি শিলোঞ্ছ যখন গুছিয়ে নেয়
কিংবা মনে করো -
সার সার ধানগুলো আমাকেই সাজিয়ে নেয়
তুমিও মনটাকে সেতুবন্ধ করে রাখো
আমার জানতে ইচ্ছে করে -
তুমি কি তখন আমার কথা ভাবো -



কৃশকায় হল চোখ পথ হারালো যেদিকে
ভাবনাগুলো পুরনো ডালপালা রেখে
লম্বা হতে থাকে ছায়া যখন শিশ্নোদর হয়
আমার জানতে ইচ্ছে করে -
তুমি কি তখন আমার কথা ভাবো -


৩ এবং অন্ততঃ
কাল বিকেল যখন রৌদ্র মেখে এল
জানি বৃষ্টি হয়েছিল ভিতরে
আজও বাতাস শিরিন-ঠোঁটে গন্ধ দেবে
আজ বিকেলে যখন বৃষ্টি হবে
তুমি কি তখন পোয়াতি হলে
আমার জানতে ইচ্ছে করে --