বিরাট সাইজের মঞ্চ তৈরী হয়েছে দেয়ালটার গা ঘেষে
সব কটা রঙ্গের আয়তাকার আলোর বেশে
উচ্ছ্বসিত তার গরিমাদীপ্ত অবস্থান ,
বন্দুকধারীরা নেকড়ে-চোখে শিকারী সন্ধানে
তাকে সম্বধর্নায় সম্বধর্নায় করবে ক্লান্ত -


এখানেই সে হয়তো কালাশনিকভ আনতো
বা হয়তো আনতো না
মৃত্যুও  ঠিক মতো জানতো না
তবু মৃত্যুর দূতেরা কেউ শান্ত না
কত ফুল কত শ্রাদ্ধের ফাঁকে
ঝাঁক ঝাঁক গুলি নয় , গালভরা বাদ্য যন্ত্রণার
হয়তো সে শহীদ হয়ে আজ
এর পর লাখটাকার স্বপ্ন দেখবে -


ভাববে গনহত্যা সত্যিকারের কোন পূণ্যকাজ !
কি বেদনার কি বেদনার !