তুমি যদি ইচ্ছে করো :
দিনের সমস্ত আলো নিভে দিন ভাসুক জোছ্নায়
পাখির মতো ,
তো তাই হোক ;
রাতের গোটা আকাশ জূড়ে সূর্য হাসুক পাগলের মতো ,
তো তাই হোক ;
বা
আমি যদি ইচ্ছে করি : সবুজ সব পাকা ধান হোক
ভাতের ফ্যানের মতো আকাশ ,আর
জল হয়ে যাক নীল
বা
শয়তান যদি ইচ্ছে করে :
সমস্ত কবি কবিতা ফেলে মিছিল করুক
বিটোভেন গান ভুলে শ্মশানের আগুন উসকে দিক
পিকাসো জীবনের রং ভুলে গোরের মাটিতে
করুক সুদর্শন বালু-শিল্প -
তা কি হয় , হতে পারে কখনো ,
তবু সেই ইচ্ছে যদি আসেই
সবটাকে যদি পাল্টে ফেলতেই হয়
তাহলে চলো রক্তের রংটাকেও বদলে দেখি
আমার আর আপত্তি কি ,
তারপর না  হয় :
কেঁচোর মতো হব হলুদ !