পান্তা বা গরম একমুঠো ভাত
আর নুন মরিচ
সীমাবদ্ধ ক্ষুধার শঙ্কিত শব্দের
মাঠে অবাধ বিচরণ
অনাহার অর্ধাহার জাতীয় নিত্যসঙ্গী অপশব্দগুলিকে
মনে পড়ে না কোনদিন কোন ধানী জমিতে খুঁজেছি ,
আমি খুঁজেছি পাখির আবোলতাবোল গান একটা লাঙ্গল
এক পশলা বর্ষণ আর দুটি পুরুষ্টু ষাঁড় -
সকালবেলাকার একফালি আসমান আর
একবুক ভাওয়াইয়া ,
এরাই আমাকে উড়িয়ে দেয় , উজিয়ে দেয় ভাসিয়ে দেয়
দুর্বল করে রুগ্ন ঘরওয়ালীর মিষ্টি চাহনী  
অশান্ত করে সোনালী ধান
নীল জোছনা জব্দ করে নির্দ্বিধায়
পেটে অনেক কাল কিছুটা পান্তা আর
কিছুটা ভাওয়াইয়া ছিল বলে ।