যত সঙ্গীত শুনতে পারি নি
যত সুর বুঝতে পারি নি
যত রং ধরতে পারি নি - পারি নি বলেই হয়তো
ভিতরকার জন্তুটি মাঝে মাঝে মোচড় দিয়ে ওঠে


যত কথা মাথার উপর দিয়ে গ্যাছে
যত ভাবনা উড়ে গ্যাছে হাওয়ায় -
গ্যাছে বলেই হয়তো
ভিতরকার জন্তুটি মাঝে মাঝে মোচড় দিয়ে ওঠে


বৃদ্ধ পিতাকে অন্তিমে উপেক্ষা করেছি
অথর্ব জন্মদাত্রীকে রেখেছি শ্মশানে
যত সুর বুঝতে পারি নি
যত ভাবনা উড়ে গ্যাছে হাওয়ায় -
গ্যাছে বলেই হয়তো বিড়ম্বনায়
অপাপবিদ্ধ কবিতার কাছে ফিরে ফিরে আসি , নইলে -
এ মুখ লুকিয়ে রাখবো কোথায় !