কে খবর রেখেছে কত ইতিহাসের রক্তে
ঐ বুকচেতানো কেল্লার দেয়ালগুলো এত লাল
কিংবা বহুতলের সিঁড়িগুলোতে কত হারানোর কাহিনী
শোয়ানো আছে ,
পায়ে পায়ে মাড়িয়ে যা উঠে যেতে হয়
আকাশচুম্বী ইচ্ছেগুলোয় -


এভাবেই গ্রাম থেকে শহর ;
শহর থেকে দানবের উত্থানে
লাঙ্গলগুলো একে একে শিল্পী হয়ে উঠলো -