বাদশাহ একদিন পৌঁছেছিলেন এ পথ ধরেই
সেদিন তার রাজন্য পোষাক নিশ্চিত বাজনা বাজিয়েছিল
যমুনার তীরের এই পেল্লায় কেল্লার পথে
তাঁর শিরস্ত্রাণের ছটায় হত আলোকিত মুখ
সন্ত্রস্ত সান্ত্রীরা সড়কি সরিয়ে নিত সেলামের ভঙ্গিতে
বাদশাহ বুকের মধ্যে বিশাল পাঁচিল তুলে
সুরঙ্গের নিম্নগামী এই পথে হেঁটে যেতেন  -


আজ ঠিক সেই পথে আমি ও আরও কয়েকজন
পাঁচিলঘেরা সেই সুড়ঙ্গে প্রবিষ্ট হয়েছি
সঙ্গে ঈশ্বরের দালালরা নেই
নেই চামরদোলানো অর্ধবসনা  
তবু আমি হাঁটছি বাদশাহের মত নির্ভীক উন্নত শির
এবং আমার মত বেপরোয়া -
কোন দালাল নেই অর্ধবসনা  নেই
আর নেই কোন পাঁচিলঘেরা নিম্নগামী সুড়ঙ্গ ।