যোজন ব্যবধানে আবার এসেছি
কক্ষ বৃহত্তর হয় ব্যবধানের সমানুপাতিকে
নরম লালিমা ক্ষয়ে রক্তচক্ষু হয়
হারিয়ে যায় মুখ দিন দিন শিশুটির মতো
খেলার সাথীগুলো ;
স্বর্গীয় শৈশব থেকে পাপী যৌবন
প্রাণান্তকর বার্ধক্যের আগে
চেনা মুখ অচেনা হয়
মায়েরও লাগে কিছুটা সময় ;


যোজন ব্যবধানে এই কি সে
উদ্ধত অহংকারী অচেনা সময়ে
স্তনবৃন্তে খুনসুটি করা অবোধ কালের চেনা মুখ
হারিয়ে গিয়েছে
হারিয়ে গিয়েছে সন্তানের -
মায়েরও সময় যোজন ব্যবধানে ।