আমার সাহসের প্রমাণ পেতে তোমাকেও
যেতে হবে বেশ্যাপাড়ার গলিঘুঁজিতে
যেখানকার মৃত্তিকা তুলে লেপন করতে পারি সর্বাঙ্গে
শ্মশানবাসী সাধুর মতো
আমি কতটা তেজিয়ান প্রমাণ পেতে হলে
তোমাকেও যেতে হবে যোনীতীর্থে -
যেখানে রেখেছি কলমের বীর্য
চিত্কারে কবিতাকে ডাকতে পারি
দাওয়ায় বসিয়ে রং ঢালতে পারি গায়ে
টুকরো টুকরো করে ফেলতে পারি সহস্র পিঠে
সাপের মুখে দিতে পারি কবিতার পূর্ণ চুম্বন
দিতে পারি ধন আমার মরণও
তবেই এই পৃথিবী স্তনসুধায় মাতৃসমা হবে -


কবিতা তাই তোমায় আমি ছাড়বো না
তুমি ছেড়ে যেতে গেলেও
উচ্চতায় না পৌঁছুক জেনো নিম্নগামী হবে না -
এ তুমি নিশ্চিত থেকো -
তবেই তো আমি  সর্বত্রগামী  হবো ;


স্বর্গপুরী হরিদ্বার এবং বেশ্যার গুহাতেও অপাপবিদ্ধ
এতটাই সাহস আমার প্রেমিকা তোমার জন্যে !