অনেক দিনের সাধ -
মহাসমুদ্রের তীরে বসে আকাশকে নামাবো
জলে নেমে গলা ভেজাবো
মাতাল জল ছিটিয়ে দেখবো আলোর স্বরূপ
পৃথিবীর তলটাকে ছোঁব অমৃতলোকের বাসনায় -
এই সময়েই অন্তঃস্থলে প্রদাহ হয় ;
রাজ্যের অন্ধকার ঘরের ভেতরে এসে
বন্ধ করে আলো প্রবেশের দুয়ারগুলি -


জ্বালিয়ে রেখো লন্ঠন , নইলে দেখবে
ভিতর আর বাহির একই সাথে
জ্বালিয়ে দিচ্ছে তোমায় !