নতুন বইয়ের ভাঁজে ভাঁজে ছড়িয়ে থাকে আনন্দ
পাঁপড়ভাঁজা চিঠির বর্ণে বর্ণে জড়িয়ে থাকে মহুলের গান
মায়ের ভাঁজপচা শাড়ির পরতে পরতে দুরন্ত শৈশব
স্মৃতিকেন্দ্র নাভিকেন্দ্র একাকার করে -


সেই তো সেরা !


গুলঞ্চলতার পেছন বাড়িতে অঘ্রানের সন্ধ্যায়
লাজুক কোন বৌ স্তন্য দেয় আর ভাত ফোটায়
যে ঘ্রাণে ফিরে ফিরে আসে দূরগত কাল
স্মৃতিকেন্দ্র নাভিকেন্দ্র একাকার করে -


সেই তো সেরা !