সমানুপাতিক আলো কমতে থাকলে
উপত্যকার ফলন কখনো কমতে থাকে না
ধানের ক্ষেতে হাওয়ার নাচন দেখা অভ্যাসে
সূর্যাস্তের রং শরীরে পড়লে বদলে যায় গাঁয়ের চেহারা
বসন্তের রং শরীরে পড়লে বদলে যায় গায়ের চেহারাও
যেমন কার্যকারণ যোগে বদলাতে পারে সব
গণিত -গণিকার অংকে -
সব উষ্ণতা
সব সৃষ্টি
সব প্রেম
সব দৃষ্টি


দেবরাজের দপ্তর থেকে গণিকালয়ের মানুষীরাও -