গণতন্ত্রের মানে
উলঙ্গ ন্যাড়া অপুষ্ট শিশুর
ময়রার গামলায় ফ্যালফ্যাল দৃষ্টি
গণতন্ত্রের মানে
বৈরালির ঝোলে মেয়েমানুষের কোলে
উড়ু উড়ু মন স্বপ্নালু বিচরণ শানাইএর পোঁ কৃষ্টি
গণতন্ত্রের মানে
দরমা-জড়ানো গাভিন বৌয়ের
বরফ-শরীর শোয়ানো থানার চাতালে
গণতন্ত্রের মানে
উন্মত্ত দলের পাহাড়ী নদীতে উলঙ্গ অভিসার
যা থাকে কপালে হড়কা বানের মার  
গণতন্ত্রের মানে
হাজারো ভাবের  শিশ্নভঙ্গি
গণতন্ত্রের মানে
ব্যস্তানুপাতিক রাজনৈতিক লেঙ্গি
সেবক ও সেবিতের সহ্ভাগী চুম্বন
গণতন্ত্রের মানে
হা-বই পথশিশুর একুশে ফেব্রুয়ারী
বিপ্লবীর তাম্রপত্র বেঁচে জীবনের দর্শন
গণতন্ত্রের মানে
কতক দুগ্ধপোষ্য মুখ
আর কিছু করুণ কাহিনী
শতায়ু বৃদ্ধার বাঁচার বাকি তাড়ন...


বলতে পারো ,
হে পিতামহ ভীস্ম আর কতবার পাঞ্চালীর ব্স্ত্রহরণ হবে !