তোমার ঝুলিতে বেড়াল থাকতেই পারে
আমার ঝুলিতে আছে দুনিয়ার সর্বহারা
বেড়াল হন্টনে মত্তপারা দুনিয়ার সর্বহরা
তারাই তো এখন চালনা করে রাষ্ট্রযন্ত্র
সংরক্ষন করে মানুষ মানুষীর সাবলীল নৃত্য
তারপর ভৃত্য করে সর্বস্তরের স্বপ্লবসনা
চালাক বিস্ফোটকগুলির মই
বোমা গুলি আর ফেটে যাওয়া অকুস্থল
দেখে দেখে সব ঘেন্না ধরে গেলেও
আকাশ ঘরের কাছে এসেই
রং করে রুমাল
কাদা কাদা রক্তের ঢেলায় বিন্দু বিন্দু চাল
ভালোবাসা হয়েছে কাল


বেড়ালেরা নেত্য করে করুক
আমরা কেবল দর্শক হয়েই রই !